গুগল ক্রোম আপনার কথা রেকর্ড করে রাখছে। না পড়লে পস্তাবেন।


ক্রোমের ভয়েস-রিকগনিশন অ্যাপ ব্যাবহারকারীদের জন্য দুঃসংবাদ । ভয়েস-রিকগনিশন অ্যাপ চালু করা থাকলে আপনার অজান্তেই আপনার কথা শুনে নিতে পারে অন্য কেউ। ট্যাল অ্যাটার নামক একজন ডেভেলপার সম্প্রতি গুগলের জনপ্রিয় ব্রাউজার ক্রোমের এই ত্রুটি সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন।

এই সমস্যা মুলত এর মাইক্রোফোন পারমিশন পলিসিতে। আপনি যখন কোন ওয়েবসাইটকে মাইক্রোফোন ব্যাবহারে অনুমতি দেন তখন সেটা তার পপ-আপের ক্ষেত্রেও কার্যকর হয়। এই পপ-আপের মাধ্যমে আপনার কথা শুনে নিতে পারে ওই ওয়েবসাইট।

পপ-আপ মুলত এক ধরনের ব্যানার বিজ্ঞাপন যা প্রধান উইন্ডোর পেছনে স্বয়ংক্রীয়ভাবে চালু হয়। প্রধান উইন্ডো থেকে ওই ওয়েবসাইটের ট্যাব বন্ধ করা হলেও কোনরকম সতর্কতা ছাড়াই পপ-আপ উইন্ডো চালু অবস্থায় থাকে। এই পপ-আপ উইন্ডোর মাধ্যমে আপনার কথা শুনতে পাবে ওই বিজ্ঞাপন দাতা ওয়েবসাইট যা আপনি জানতেই পারবেন না।

গতবছর সেপ্টেম্বরে সর্বপ্রথম এই ত্রুটি ধরা পড়ে। তারপর এই ত্রুটি সংশোধন করা হয়েছে বলে জানিয়েছিল গুগল। কিন্তু, সাম্প্রতিক এই ঘটনা আবার প্রমান করল যে, ক্রোম এখন ত্রুটি পুর্ন।

এ বিষয়ে গুগলের একজন মুখপাত্র “দি ভার্জ” কে জানিয়েছে, “আমরা পুনরায় অনুসন্ধান চালাচ্ছি এবং আমরা মনে করি এটা ভয়ানক কোন সমস্যা না। এই অ্যাপটি আধুনিক ডব্লিউ৩সি মানকে সমর্থন করে এবং আমরা এর উন্নয়নে নিয়মিত কাজ করে যাচ্ছি”।

টেকনোলোজি এর সব নিউজ এখন আজকের টেকে। বাংলাদেশের একমাত্র সেরা টেকনোলোজি নিউজ পেপার। চাইলে একটু ঘুরে আসতে পারেন। সত্যি ভালো লাগবে। একবার দেখতে যাওয়ার জন্য অনুরধ থাকল।

 

তথ্যসূত্রঃ আজকের টেক 

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s